Thursday, January 10, 2019

শিগগিরই বৈঠকে বসছেন রুহানি-পুতিন-এরদোগান

সংগৃহীত
প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান শিগগিরই রাশিয়ার রাজধানী মস্কোয় শীর্ষ বৈঠক করতে যাচ্ছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রীর রাজনীতি বিষয়ক বিশেষ সহকারী হোসেইন জাবেরি-আনসারি এ খবর জানিয়ে বলেছেন, আসন্ন শীর্ষ বৈঠকে মূলত সিরিয়া বিষয়ক আলোচনা প্রাধান্য পাবে।

মস্কো সফর শেষে তেহরানে ফিরে আনসারি বলেন, আসন্ন শীর্ষ বৈঠকের তারিখ এখনো চূড়ান্ত হয়নি।

উল্লেখ্য, ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের মধ্যে এর আগে সিরিয়া বিষয়ে তিনটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আস্তানা শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে এই তিন দেশ সিরিয়া সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে বর্তমানে চেষ্টা চালাচ্ছে।

তিন দেশের প্রেসিডেন্টদের মধ্যে প্রথম শীর্ষ বৈঠক ২০১৭ সালের ২২ নভেম্বর রাশিয়ার সোচি শহরে অনুষ্ঠিত হয়। তাদের মধ্যকার দ্বিতীয় বৈঠক হয়েছিল ২০১৮ সালের ৪ এপ্রিল আঙ্কারায়। আর এই তিন নেতার তৃতীয় শীর্ষ বৈঠক হয় তেহরানে গত ৭ সেপ্টেম্বর।

সিরিয়ার টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইরানের উদ্যোগে এবং রাশিয়া ও তুরস্কের সহযোগিতায় ২০১৭ সালের জানুয়ারি মাসে আস্তানা শান্তি আলোচনা শুরু হয়। ওই আলোচনায় সিরিয়ায় বেশ কয়েকটি যুদ্ধবিরতি অঞ্চল প্রতিষ্ঠিত হয় যার ফলে দেশটির সহিংসতা উল্লেখযোগ্য মাত্রায় কমে আসে।

আমেরিকার কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। সিরিয়ার কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি’র সঙ্গে ঘনিষ্ঠতার জন্য তিনি এ সমালোচন করেন।

তিনি বলেন, ‘আমেরিকা ওয়াইপিজিদের ভালোভাবে চেনেও না। এই সন্ত্রাসী সংগঠনগুলো আমার কুর্দি ভাইদের প্রতিনিধিত্ব করে না। আমেরিকা যদি মনে করে থাকে যে, এই দলগুলো আমার কুর্দি ভাইদের প্রতিনিধিত্ব করে তাহলে তারা মারাত্মক ভুল করছে।’

মঙ্গলবার তুর্কি ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সিরিয়া থেকে সেনা প্রতাহ্যারের ট্রাম্পের সিদ্ধান্ত একটি সঠিক পদক্ষেপ। তবে আন্তর্জাতিক সম্প্রদায় এবং সিরিয়ার জনগণের স্বার্থ রক্ষায় সতর্কতার সঙ্গে এবং সঠিক অংশীদারদের সহযোগিতা নিয়ে এটি কার্যকর করতে হবে। সূত্র: আল জাজিরা।

এরদোগান বলেন, ন্যাটোতে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক সেনা পাঠানো তুরস্ক হচ্ছে একমাত্র দেশ যাদের সেই এই কাজ সম্পাদনের শক্তি এবং অঙ্গীকার রয়েছে।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমসে লেখা এক নিবন্ধে সিরিয়া থেকে আমেরিকার সামরিক উপস্থিতি সরিয়ে নেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এরদোগান। তবে সতর্কতার সঙ্গে এবং সঠিক সঙ্গীদের সঙ্গে নিয়ে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে বলে সতর্কবার্তা উচ্চারণ করেন তিনি।


No comments:

Post a Comment

Copyright © স্বাধীন নিউজ

Canvas By: Fauzi Blog Responsive By: Muslim Blog Seo By: Habib Blog