Wednesday, January 9, 2019

পাকিস্তানকে শব্দের চেয়ে গতিসম্পন্ন মিসাইল দিচ্ছে চীন

সংগৃহীত
পাকিস্তানকে শব্দের চেয়ে তিন গুণ বেশি গতিসম্পন্ন জাহাজ ধ্বংসকারী মিজাইল দিচ্ছে চীন। সিএম–৩০২ নামের ওই মিসাইল ছাড়া পাক নৌসেনার জন্য আরও চারটি চীনা অস্ত্র তৈরি হচ্ছে সাংঘাইয়ের হুডং–ঝংহুয়া জাহাজঘাঁটিতে।

সুপারসোনিক গতি সম্পন্ন সিএম–৩০২ মিসাইল হাতে পেলে পাক নৌবাহিনী অনেকটাই ক্ষমতাশালী হয়ে যাবে বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা।

এদিকে চীন পাকিস্তানকে এ অস্ত্র দেয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে ভারত। দেশটির প্রতিরক্ষা মন্ত্রনালয় পুরো প্রক্রিয়ার ওপর নজর রাখছে বলে জানিয়েছে ভারতীয় গনমাধ্যম।

অন্যদিকে, আয়তনে ভারতের সমান রেডার তৈরি করেছে চীন। অ্যাডভান্সড কম্প্যাক্ট সাইজ রেডারটি সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি হয়েছে বলে জানিয়েছে চীনা সংবাদমাধ্যম। এই রেডারের সাহায্যে তাদের সব কটি সমুদ্রের উপর সম্পূর্ণভাবে নজরদারি চালাতে পারবে চীনের নৌবাহিনী। বিদেশি জাহাজ, বিমান এবং মিসাইলের গতিপ্রকৃতির ব্যাপারেও অনেক দ্রুত খবর পাঠাবে এই ওভার দ্য হরাইজন বা ওটিএইচ রেডার।

পাকিস্তানে ১৫০০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি সৌদি আরব পাকিস্তানে ১৫০০ কোটি ডলার বিনিয়োগে করতে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

পিটিআই তাদের এক প্রতিবেদনে আরো জানায়, ‘সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সংক্ষিপ্ত এক সফরে আগামী কয়েক সপ্তাহের মধ্যে পাকিস্তান যাবেন। এই সফরকালে সালমান পাকিস্তানে দেড় হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিতে পারেন।’

পাকিস্তানের জিও নিউজ জানিয়েছে. সৌদি যুবরাজ মোহম্মদ বিন সালমানের সফরের সময়সূচী নিয়ে আলোচনা চলছে।’

এর আগে সৌদি আরবের কাছ থেকে ৬০০ কোটি ডলার আদায় করে নেয় পাকিস্তান। গত বছর ২৩ অক্টোবর রিয়াদে রিৎজ হোটেলে অনুষ্ঠিত হওয়া ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ সম্মেলন-এ গিয়ে নিজে বিনিয়োগ করার পরিবর্তে সৌদি আরব থেকে এই অর্থ আদায় করে নেন পাক প্র্রধানমন্ত্রী ইমরান খান।

সম্প্রতি তুরস্ক সফর যান ইমরান খান। সফরে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে একান্তে মিটিং করেন তিনি। এর পরই তুর্কি ব্যবসায়ীদের পাকিস্তানে বিনিয়োগের আহ্বান জানান এরদোগান।

তুরস্ক সফর শেষ করতে না করতেই সুখবর দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। পাকিস্তানকে বিভিন্ন প্যাকেজের আওতায় ৬.২ বিলিয়ন ডলার আর্থিক সহায়তা দেবে আরব আমিরাত। এ প্যাকেজের আওতায় রয়েছে ৩.২ বিলিয়ন মূল্যের তেল যা বাকিতে পরিশোধযোগ্য।

অ্যারাবিয়ান জার্নাল

No comments:

Post a Comment

Copyright © স্বাধীন নিউজ

Canvas By: Fauzi Blog Responsive By: Muslim Blog Seo By: Habib Blog