Thursday, December 20, 2018

সহজে টাকা জমানোর ৫ টি উপায়

ছবি-ইন্টারনেট
আয় যেমনই হোক, প্রত্যেকেরই উচিত ভবিষ্যতের জন্য কিছুটা অর্থ সঞ্চয়ও করা— এ কথা কমবশি সকলেই প্রায় শুনেছি। এই কথা যথেষ্ট যুক্তসঙ্গতও। কিন্তু আয়ের সঙ্গে ব্যয়ের সমতা রক্ষা ও মাগ্গিগণ্ডার বাজারে সব খরচ সামলে আয়ের একটা বড় অংশ তুলে রাখা সকলের পক্ষে সম্ভব হয় না। কম রোজগার হলে তো ভবিষ্যতের জন্য টাকা জমানো ভীষণই গুরুত্বপূর্ণ। আবার যাঁর রোজগার অনেকটা বেশি, তাঁর ক্ষেত্রে জীবনযাত্রার মানও এতটাই উন্নত হয় যে, সঞ্চয় নিয়ে তাঁকেও আলাদা করে পরিকল্পনা করতে হয়।

তাই খরচের সঙ্গে সঞ্চয়ের দিকটা ভুললে ভবিষ্যতে বড় সমস্যার মুখে পড়তে পারেন। তাই এত দিন এলোপাথাড়ি খরচ করলেও এ বার একটু রাশ টানুন তাতে। তা হলে কী প্রয়োজনীয় খরচে কাটছাঁট করার কথা ভাবছেন? তা নয়। একটু ভাবলেই বুঝবেন, প্রয়োজনীয় নানা খরচের মধ্যেই অহেতুক কিছু খরচও মিশে থাকে। প্রতি দিনের তেমন কিছু অভ্যাস বদলাতে পারলে প্রতি দিন সামান্য কিছু টাকা বেঁচেই যায়। আর মাসের শেষে সে অঙ্কটা মোটেও খুব একটা কম হয় না।

প্রতি দিনের এমন কিছু অভ্যাসের বশবর্তী কি আপনিও, তা হলে সে সব নিয়ন্ত্রণ করে সঞ্চয়ের পরিমাণ বাড়ান। শুধু তাই-ই নয়, টাকা জমানোর কিছু সহজ উপায়ও অবলম্বন করতে পারেন। দেখে নিন সে সব।

No comments:

Post a Comment

Copyright © স্বাধীন নিউজ

Canvas By: Fauzi Blog Responsive By: Muslim Blog Seo By: Habib Blog