Saturday, December 22, 2018

সূর্যের দিকে তাকালেই রোগমুক্তি-স্বাস্থ্য বিশেষজ্ঞ

সূর্যের আলোতেই নাকি মুক্তি। ছবি সৌজন্য: পিট ইভানসের ইনস্টাগ্রাম
স্ট্রেলিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিখ্যাত শেফ পিট ইভানসের দাবি সূর্যের দিকে তাকালেই নাকি পাওয়া যায় অমূল্য ওষুধ। একদম বিনা পয়সায়।

পিট নিজের ইনস্টাগ্রামে ছবি পোস্ট করে দাবি করেছেন, ‘‘প্রতিদিন আমি যেমন সমুদ্রের জলে নিজেকে ডুবিয়ে অনন্য অভিজ্ঞতা লাভ করি, তেমনই সূর্যোদয় ও সূর্যাস্তের সময় সূর্যের দিকে সামান্য সময়ের জন্য তাকিয়েও একই অনুভূতি হয়।’’

‘‘এই দু’টি কাজই শরীর, মন ও আত্মার জন্য সেরা ওষুধের মতো কাজ করে,’’ বলছেন পিট।

প্রায় দু’লাখ ইনস্টাগ্রাম ফলোয়ারদের পিট ইভানস নিয়মিত স্বাস্থ্য সম্বন্ধে টিপস দিতে থাকেন। তার মধ্যে অনেকগুলিই বেশ বিতর্কিত। যেমন এর আগে ‘সানস ক্রিম’ লাগাতে বারণ করেছিলেন পিট। তাঁর দাবি ছিল, সানস ক্রিমের মধ্যে বিষ থাকে। পরিশুদ্ধ জলই নাকি সমাজের সমস্যার মূল বলেও বিতর্ক তৈরি করেছিলেন তিনি।

এ ক্ষেত্রেও তৈরি হয়েছে বিতর্ক। কেউ কেউ পিটকে সমর্থন করে বলছেন, পিট তো আর এক দৃষ্টিতে অনেকক্ষণ সূর্যের দিকে তাকাতে বলেননি। সামান্য সময়ের জন্য তাকাতে বলে পিট ভুল কিছু করেননি বলেই তাঁর মত।

কিন্তু চিকিৎসকদের অনেকের মতেই সূর্যের দিকে সরাসরি কয়েক সেকেন্ড তাকালেই চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। কাজেই পিটের এই পরামর্শ নিজের ঝুঁকিতে মানার কথা বলছেন তাঁরা।

অস্ট্রেলিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন অফ নিউ সাউথ ওয়েলস তো রীতিমতো টুইট করে বলে দিয়েছে, পিটের এই পরামর্শ তারা অনুমোদন করে না।

‘‘আমরা বলতে বলতে ক্লান্ত হয়ে গিয়েছি যে পিট ইভানসের পরামর্শ দয়া করে অনুসরণ করবেন না। বিশেষ করে তা যদি সূর্যের দিকে তাকিয়ে থাকা হয়, তাহলে তো একদমই অনুসরণ করবেন না।’’ অস্ট্রেলিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন অফ নিউ সাউথ ওয়েলস একটি টুইটে এমনটাই জানিয়েছে।

তবে সূর্যের দিকে তাকানো একটি আধ্যাত্মিক অভ্যাস বলে অনেকেই মনে করেন। ‘ইট দ্য সান’ বলে তথ্যচিত্রটি শুরুই হয়েছিল ভোর ও বিকেল বেলা ১০ সেকেন্ড করে সূর্যের দিকে তাকানোর উপযোগিতা দিয়ে।

যাঁরা একটু অভ্যস্ত হয়ে যাবেন তাঁরা ৪৪ সেকেন্ড করেও তাকাতে পারেন। অনেকে তো সূর্যের থেকে শক্তি সঞ্চয় করে কোনও খাবার না খেয়েও বেঁচে রয়েছেন বলে দাবি করেন।

তবে পিট ইভানসের পরামর্শ সবার কাজে নাও আসতে পারে বলে দাবি অনেকের।

এবেলা

No comments:

Post a Comment

Copyright © স্বাধীন নিউজ

Canvas By: Fauzi Blog Responsive By: Muslim Blog Seo By: Habib Blog