Monday, December 3, 2018

এবার ওয়ানডে সিরিজে চোখ টাইগারদের

আমার কাছে মনে হয় ওয়ানডে অনেক কঠিন হবে। আমাদের ওভাবেই প্রস্তুতি নিতে হবে। যদিও আমরা ওয়ানডে খুবই ভালো খেলছি। কিন্তু আমরা বেশ ভালো একটা প্রতিপক্ষের সঙ্গে তিনটা ওয়ানডে খেলব। তো আমাদের বেস্ট ক্রিকেটটাই খেলতে হবে Ñসাকিব আল হাসান

নি
জেদের শক্তি আর প্রতিপক্ষের দুবর্লতা, দুইয়ের যোগসূত্র ঘটিয়ে টেস্ট সিরিজে এসেছে অবিস্মরণীয় সাফল্য। সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে ঘরের মাঠে প্রথমবার ধবলধোলাই করেছে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টে ৬৪ রানে জয়ের পর মিরপুরে টাইগাররা জিতেছে ইনিংস এবং ১৮৪ রানে। নিজেদের ইতিহাসে এই প্রথম ইনিংস ব্যবধানে জয় পেল তারা। এমন সাফল্যের পর টাইগাররা এবার চোখ রাখছে ওয়ানডে সিরিজে।

ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজও জয়ের আশা দেখছে বাংলাদেশ। পুরনো সুখস্মৃতি আত্মবিশ্বাস দিচ্ছে তাদের। ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে হারানোয় সাকিব-তামিমরা নিজেদেরকেই এগিয়ে রাখছেন ওয়ানডে সিরিজে। পাশাপাশি জয়ের মধ্যে থাকায় এবং নিজেদের হোম কন্ডিশনে খেলায় বাংলাদেশই তাদের কাছে ফেভারিট। সীমিত ওভারের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ অবশ্য বরাবরই ভয়ঙ্কর। নিজেদের দিনে তারা সেরা। তাই বাড়তি সতকর্ হয়েই লড়াইয়ের দিকে এগুচ্ছে টিম বাংলাদেশ।

গত জুলাইয়ে ক্যারিবীয় সফরে ওয়ানডে সিরিজ ছিল খুবই গুরুত্বপূণর্। দারুণ খেলে ওই সিরিজটা ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে মাত্র ৩ রানের জন্য হেরে গেলেও বাংলাদেশের পারফরম্যান্স ছিল ইতিবাচক। শেষমেশ শেষ ওয়ানডে জিতে মাশরাফিরা প্রমাণ করে রঙিন পোশাকে দেশের মাটিতে কিংবা দেশের বাইরে দুজায়গাতেই বাংলাদেশ অসাধারণ। 


টেস্ট সিরিজ জয়ের আনন্দের মাঝেই টাইগারদের ওয়ানডে সিরিজের জন্য তৈরি হতে হচ্ছে। ৯ ডিসেম্বর একই প্রতিপক্ষের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে টাইগারদের। যে সিরিজের জন্য রোববারই ওয়ানডে দলটাও ঘোষণা করা হয়েছে। তবে টেস্ট সিরিজের চেয়ে ওয়ানডে সিরিজ অনেক কঠিন হবে বলে মনে করেন সাকিব আল হাসান।


ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজ নিজেদের করে নেয়ার পর ওয়ানডে সিরিজ প্রসঙ্গে সাকিব বলেন, ‘আমার কাছে মনে হয় ওয়ানডে অনেক কঠিন হবে। আমাদের ওভাবেই প্রস্তুতি নিতে হবে। যদিও আমরা ওয়ানডে খুবই ভালো খেলছি। কিন্তু আমরা বেশ ভালো একটা প্রতিপক্ষের সঙ্গে তিনটা ওয়ানডে খেলব। তো আমাদের বেস্ট ক্রিকেটটাই খেলতে হবে, যদি ভালো করতে হয়।’


তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগামী ৬ ডিসেম্বর বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচে খেলবেন রঙিন পোশাকে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মতুর্জা। বিসিবি একাদশের নেতৃত্ব দেবেন তিনিই। চোট কাটিয়ে দলে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল। দীঘির্দন ইনজুরিতে ভোগার পর তিনি ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে প্রস্তুতি ম্যাচ দিয়ে মাঠে ফিরবেন। যার জন্য নিজেকে বেশ ভালোভাবেই তৈরি করছেন এই ব্যাটসম্যান। 


ইনজুরি কাটিয়ে ইতোমধ্যে সাকিব টেস্ট সিরিজে খেলে ফেলেছেন। অনিশ্চয়তা ছিল ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মতুর্জাকে নিয়েই। অথচ তিনি নিয়মিত অনুশীলন করে যাচ্ছেন ক্যারিবীয়দের মোকাবেলা করার জন্য। আগামী ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নিবার্চনে প্রাথীর্ হলেও খেলার মাঠ ছাড়ছেন না মাশরাফি। ৯, ১১, ১৪ ডিসেম্বর ওয়ানডে ম্যাচ খেলে পুনরায় নিবার্চনী লড়াইয়ে মাঠে নামবেন। 


এছাড়া চোটের কারণে দ্বিতীয় টেস্টে খেলতে না পারা ওপেনার ইমরুল কায়েস ওয়ানডে সিরিজের দলে রয়েছেন। দীঘির্দন পর দলে ফিরেছেন অলরাউন্ডার সাইফুদ্দিন। মাশরাফি বিন মতুর্জার নেতৃত্বাধীন দলে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, লিটন কুমারদের মতো ব্যাটসম্যান। বোলিংয়ে রয়েছেন পেসার রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, স্পিনার মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, আবু হায়দার রনি, আরিফুল হক। মোটকথা ওয়ানডে সিরিজে বাংলাদেশের সেরা দলটাই খেলবে এবার।

যায়যায়দিন

No comments:

Post a Comment

Copyright © স্বাধীন নিউজ

Canvas By: Fauzi Blog Responsive By: Muslim Blog Seo By: Habib Blog